1. admin@dainikcoxsbazardiganto.com : Cox Bazar Dainik :
  2. newsiqbalcox@gmail.com : Md Iqbal : Md Iqbal
মহেশখালীঃ প্রাক্তন ছাত্র পরিষদ (কাউবি)ঃ কিছু অভিমত - Cox's Bazar Diganto
October 22, 2021, 6:26 pm

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
১,৫৬৬,৯০৭
সুস্থ
১,৫৩০,০৮৩
মৃত্যু
২৭,৮০১
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
স্পন্সর: একতা হোস্ট

মহেশখালীঃ প্রাক্তন ছাত্র পরিষদ (কাউবি)ঃ কিছু অভিমত

  • Update Time : Monday, September 20, 2021
  • 24 Time View

জহির সিদ্দিকী,ব্যাচ’৯৪
ত্রুটি, দ্বন্দ্ব, বিচ্যুতি, তর্ক, সন্দেহ, আগ্রাসন ইত্যাদির যোজন যোজন দূরত্বে থেকে প্রাণের বিদ্যাপীঠের (কালারমার ছড়া উচ্চ বিদ্যালয়) প্রাক্তন ছাত্র-ছাত্রীদের সংগঠন ” প্রাক্তন ছাত্র পরিষদ” এর অগ্রযাত্রার নিরিখে কিছু অভিমত তুলে ধরার প্রয়াস করছি।

১) একটি সংগঠনের আত্মপ্রকাশে গলদ বা অপূর্ণতা থাকাটা অস্বাভাবিক নয়। কেননা, সংশ্লিষ্ট সকলের রয়েছে স্ব স্ব কর্মজগত, জানা-অজানার ঘাটতি, চেনা-অচেনার সীমাবদ্ধতা ইত্যাদি। এটি সত্য যে, ক্ষুদ্র থেকে বৃহত্তের সৃষ্টি। সংগঠনও তাই। সুতরাং যাত্রার বা আত্মপ্রকাশের অগ্রপথিকদের ভুল নিয়ে তীর নিক্ষেপ না করে বরং প্রেরণা যুগিয়ে এগিয়ে চলাই সুন্দরের পরিচয়।
২) নিরেট সত্য যে, কাজ যেখানে ভুলও সেখানে। সেটি ছোট্ট হোক বা বড় হোক। তাই ভুল থেকে শিক্ষা নিয়ে অথবা শুধরিয়ে নিয়ে এগিয়ে যাওয়াই সকলের বা সংগঠনের জন্য কল্যাণকর। যদি ভুল নিয়ে তর্কের ঝড় তুলি, তবে অচিরেই সে কাজ বা সংগঠনের কবর রচিত হবে।
৩) ব্যক্তিতে ব্যক্তিতে, গোষ্ঠীতে গোষ্ঠীতে ভেদাভেদ, মতবিরোধ থাকতেই পারে। যদি সামষ্টিক প্লাটফর্মে তথা সংগঠনে সেসবের হীনমানসিকতার প্রতিফলন ঘটে তখন সংগঠন তার দৃঢ়তা ও স্বকীয়তা হারায়। ফলশ্রুতিতে বিভক্তিতে রূপ নেয়। সুতরাং এক ও অভিন্ন মনের বহিঃপ্রকাশ ঘটাতে সাংবিধানিক ও নীতিগত সিদ্ধান্তের প্রয়োগ অপরিহার্য হয়ে যায়। তাহলেই সংগঠনের ভিত্তি মজবুত এবং আস্থার ঠিকানা হয়ে থাকে।
৪) গণতান্ত্রিক মনোভাব নিয়েই সফলতার দ্বার উন্মোচন সম্ভব। একনায়কতন্ত্র বা সমাজতন্ত্রে নেই কোন শান্তি, নেই কোন সাম্যতার নিদর্শন। সুতরাং বৈষম্য, ভেদাভেদ ব্যতিরেখে সত্য ও সুন্দরের অভিযোজন ঘটিয়ে অনাগত সমস্যার সমাধান করতে পারলেই গণতন্ত্র তথা সংগঠন টিকবে।
৫) স্বজ্ঞানে নিজস্বার্থে ঘটিত শৃঙ্খলা পরিপন্থী কাজের সম্পূর্ণ দায়ভার কৌশলে অবান্তর যুক্তির অবতারণা ঘটিয়ে সংগঠনের বা উদ্দেশ্য প্রণোনিতভাবে কারো উপর চাপিয়ে দেয়ার মনোভাবাপন্ন ব্যক্তি সংগঠন বা কারো জন্য নিরাপদ নয়। অর্থাৎ তাদেরকে নিরাপদ দূরত্বে রাখাই নিরাপদ।
পরিশেষে বলতে চাই, সহনশীলতা ও উদারতার মননে এগিয়ে চলি। প্রিয় সংগঠন প্রাক্তন ছাত্র পরিষদকে গণতান্ত্রিক এবং সম্মিলিত প্রয়াসে নিরাপদে রাখি। সফলতার দ্বার উন্মোচন করি। জয় হোক সম্প্রীতির। সকলকে আন্তরিক ধন্যবাদ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

More News Of This Category
  • এই ওয়েব সাইটের কোন লেখা বা ছবি অনুমতি ছাড়া  অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Theme Customized By Coxmultimedia