1. admin@dainikcoxsbazardiganto.com : Cox Bazar Dainik :
  2. newsiqbalcox@gmail.com : Md Iqbal : Md Iqbal
মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও সম্পাদক মোহাম্মদ নুরুল ইসলাম আর নেই - Cox's Bazar Diganto
October 22, 2021, 8:05 pm

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
১,৫৬৬,৯০৭
সুস্থ
১,৫৩০,০৮৩
মৃত্যু
২৭,৮০১
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
স্পন্সর: একতা হোস্ট

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও সম্পাদক মোহাম্মদ নুরুল ইসলাম আর নেই

  • Update Time : Tuesday, September 7, 2021
  • 49 Time View

নিজস্ব প্রতিবেদক

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বর্ষিয়ান রাজনীতিবিদ, দৈনিক কক্সবাজার এর সম্পাদক মোহাম্মদ নুরুল ইসলাম আর নেই। তিনি মঙ্গলবার (৭ আগস্ট) রাত ৮ টা ৪০ মিনিটের সময় চট্টগ্রামের একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধিন অবস্থায় মৃত্যু বরণ করেন (ইন্নালিল্লাহি….রাজেউন)। তিনি বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন।
মৃত্যুকালে তাঁর বয়স ছিলেন ৯১ বছর। ১৯৩০ সালের ৬ জুন তিনি জন্মগ্রহণ করেন। মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক মোহাম্মদ নুরুল ইসলাম জেলা আওয়ামী লীগের বর্তমান উপদেষ্টা। তিনি কক্সবাজার জেলা কৃষক লীগের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন। তিনি মহকুমা আওয়ামী লীগ ও জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি সহ বিভিন্ন দায়িত্বশীল পদে দায়িত্ব পালন করেন।
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ট সহচর, আমৃত্যু মুজিব কোট পরিধানকারি মোহাম্মদ নুরুল ইসলাম কক্সবাজারের সাংবাদিকতা জগতের দিকপাল। দৈনিক কক্সবাজার পত্রিকার সম্পাদক মোহাম্মদ নুরুল ইসলাম কক্সবাজার প্রেস ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি। তিনি মগনামা ইউনিয়নের দীর্ঘদিনের চেয়ারম্যান ছিলেন। তিন ভাই, চার বোনের মধ্যে দ্বিতীয় তিনি। মরহুমের ছোট ভাই এডভোকেট জহিরুল ইসলাম স্বাধীনতার পর কক্সবাজার জেলা গর্ভনর, কেন্দ্রিয় আওয়ামী লীগের সদস্য এবং কক্সবাজার জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছিলেন। অপর ভাই এডভোকেট নজরুল ইসলামও জেলা আওয়ামী লীগের নেতা ছিলেন।
বুধবার ( ৮ আগস্ট) দুপুর ২ টায় কক্সবাজার কেন্দ্রিয় ঈদগাঁও মাঠে মরহুমের নামাজে জানাজা অনুষ্ঠিত হবে বলে নিশ্চিত করেছেন তাঁর বড় সন্তান কক্সবাজার প্রেস ক্লাব এর সাধারণ সম্পাদক মোহাম্মদ মুজিবুল ইসলাম ও মেঝ সন্তান কক্সবাজার পৌর আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ নজিবুল ইসলাম। মরহুমের কনিষ্ট সন্তান কক্সবাজার জেলা আওয়ামী লীগের মানব সম্পদ বিষয়ক সম্পাদক ড. আশরাফুল ইসলাম সজিব বিদেশে রয়েছেন।
এদিকে মোহাম্মদ নুরুল ইসলামের মৃত্যুতে কক্সবাজার জেলায় শোকার্ত মানুষ নানা অনুভূতি প্রকাশ করতে দেখা গেছে। শোক প্রকাশ এবং শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে বিবৃতি প্রদান করেছেন সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, আশেক উল্লাহ রফিক, জাফর আলম, শাহীন রহমান, কানিজ ফাতেমা মোস্তাক, বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রিয় কমিটির ধর্ম বিষয়ক সম্পাদক এডভোকেট সিরাজুল মোস্তফা, জেলা পরিষদের চেয়ারম্যান মোস্তাক আহমদ চৌধুরী, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান ফোরকান আহমদ, জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী, সাধারণ সম্পাদক পৌর মেয়র মুজিবুর রহমান, কক্সবাজার প্রেস ক্লাব ও কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সভাপতি মোহাম্মদ আবু তাহের, কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক জাহেদ সরওয়ার সোহেল প্রমুখ।
এছাড়া আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ, অঙ্গ ও সহযোগি সংগঠনের নেতৃবৃন্দ, কক্সবাজার প্রেস ক্লাব ও কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সকল সদস্য ও কর্মকর্তা সহ বিভিন্ন মহল শোক প্রকাশ করে বিবৃতি দিয়েছেন।

আলহাজ্ব মোঃ নুরুল ইসলাম এর মৃত্যুতে আশেক উল্লাহ রফিক এমপি শোক
মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক কক্সবাজার জেলা আওয়ামী লীগের উপদেষ্টা, দৈনিক কক্সবাজার সম্পাদক, কক্সবাজার প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি আলহাজ্ব মোঃ নুরুল ইসলামের মৃত্যুে গভীর শোক প্রকাশ করেছেন আশেক উল্লাহ রফিক এমপি। তিনি এক শোকবার্তায় মহান রাব্বুল আলামিনের কাছে মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন। তিনি বলেন, আলহাজ্ব মোঃ নুরুল ইসলাম ছিলেন কক্সবাজার জেলায় সাংবাদিকতা প্রাণপুরুষ এবং মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। এই মহান ব্যক্তিত্বের মৃত্যুতে জাতি একজন গর্বিত সন্তানকে হারালো যা কোনভাবেই পূরণ হবার নয়।

বর্ষিয়ান আওয়ামী লীগ নেতা মোহাম্মদ নুরুল ইসলাম মৃত্যুতে এমপি জাফর আলমের শোক
মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, কক্সবাজার জেলা আওয়ামী লীগের উপদেষ্টা, কক্সবাজার প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি ও দৈনিক কক্সবাজার এর সম্পাদক বর্ষীয়ান রাজনীতিবিদ বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ নুরুল ইসলামের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন চকরিয়া-পেকুয়া আসনের সংসদ সদস্য ও চকরিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাফর আলম এমএ।

মঙ্গলবার (৭সেপ্টেম্বর) রাতে এমপি জাফর আলমের ব্যক্তিগত সহকারি (পিএস) আমিন চৌধুরী গণমাধ্যমে পাঠানো এক বার্তায় তিনি এই শোকপ্রকাশ করেন। শোকবার্তায় মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান তিনি।

এমপি জাফর আলম এমএ বলেন, ‘বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ নুরুল ইসলাম কক্সবাজার সমুদ্র জনপদের আওয়ামী লীগের রাজনীতির বটবৃক্ষ ছিলেন। তিনি আজীবন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় অটল ছিলেন। এমপি জাফর আলম এসময় মরহুম আওয়ামী লীগের কঠিন সময়ে কক্সবাজারে আওয়ামী লীগের রাজনীতির দায়িত্ব পালনের কথা শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে বলেন তাঁর মৃত্যুতে আমাদের অপূরণীয় ক্ষতি হয়ে গেল। মহান আল্লাহ মরহুমকে বেহেস্ত নসিব করুন।’

এমপি জাফর আলম আরও বলেন, ‘কক্সবাজারের আওয়ামী লীগের প্রাণপুরুষ প্রতিথযশা রাজনীতিক জননন্দিত জননেতা মোহাম্মদ নুরুল ইসলাম বর্ণাঢ্য ও কর্মময় রাজনৈতিক জীবন এবং সাংবাদিকতার মাধ্যমে কক্সবাজার জেলার মানুষ ও আওয়ামী লীগের নেতাকর্মীদের কাছে আজীবন স্মরণীয় হয়ে থাকবেন।’

উল্লেখ্য ৯১ বছর বয়সী মোহাম্মদ নুরুল ইসলাম দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন। সাম্প্রতিক অসুস্থবোধ করলে চট্টগ্রামের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। এরপর সেখানে আইসিইউতে চিকিৎসাধীন ছিলেন। বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ নুরুল ইসলাম স্ত্রী, তিন ছেলে ও ২ মেয়ে, নাতি-নাতনিসহ অসংখ্য গুণগ্রাহী রেখে যান। তিনি পেকুয়া উপজেলার মগনামার আলহাজ্ব আশরাফ মিয়া ও খুইল্ল্যা বিবির জ্যেষ্ঠ সন্তান। তিনি বৃহত্তর মগনামা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ছিলেন।

সাংবাদিক নুরুল ইসলামের মৃত্যুতে সাংবাদিক ইউনিয়ন কক্সবাজার’র শোক
কক্সবাজারে প্রতীথযশা সাংবাদিক, কক্সবাজার প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি, দৈনিক কক্সবাজার পত্রিকার সম্পাদক ও বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ নুরুল ইসলাম আর নেই। তিনি দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত নানা জটিল রোগে ভুগে আজ মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) সন্ধ্যায় চট্টগ্রামের পার্কভিউ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ইন্না নিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন।
কক্সবাজারের প্রবীণ ও সাংবাদিকতার অগ্রদূর এই সাংবাদিকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে সাংবাদিক ইউনিয়ন কক্সবাজার। এক শোক বার্তায় সাংবাদিক ইউনিয়ন কক্সবাজারের সভাপতি মমতাজ উদ্দিন বাহারী ও সাধারণ সম্পাদক আনছার হোসেন মরহুমের আত্মার মাগফেরাত ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।এক বিবৃতিতে সাংবাদিক ইউনিয়ন নেতাদ্বয় বলেন, কক্সবাজারের সাংবাদিকতা ও উন্নয়ন, সমৃদ্ধি ও পর্যটন কক্সবাজারকে যারা বিশ্বের বুকে ছড়িয়ে দিয়েছেন তাদেরই অগ্রজ সৈনিক এই মোহাম্মদ নুরুল ইসলাম। তিনি কক্সবাজারের সাংবাদিকতাকে সমৃদ্ধির পাশাপাশি বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে নিজের যৌবন উৎসর্গ করেছেন। তারা বলেন, সাংবাদিক মোহাম্মদ নুরুল ইসলামের মৃত্যুতে কক্সবাজারবাসী একজন সজ্জন, মানবতাবাদী ও দরদী একজন মানুষকে হারিয়েছেন। সাংবাদিক ইউনিয়ন কক্সবাজার সভাপতি মমতাজ উদ্দিন বাহারী ও সাধারণ সম্পাদক আনছার হোসেন মহান আল্লাহর কাছে প্রার্থনা করেন- প্রবীণ এই সাংবাদিককে যেন আল্লাহ জান্নাতের সর্বোচ্চ স্থানে সম্মানিত করেন।
সাংবাদিক নুরুল ইসলামের মৃত্যুতে কক্সবাজার অনলাইন প্রেসক্লাব’র শোক
কক্সবাজারে প্রতীথযশা সাংবাদিক, কক্সবাজার প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি, দৈনিক কক্সবাজার পত্রিকার সম্পাদক ও বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ নুরুল ইসলাম (৯১) আর নেই। তিনি দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত নানা জটিল রোগে ভুগে আজ মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) সন্ধ্যায় চট্টগ্রামের পার্কভিউ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ইন্না নিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন।
কক্সবাজারের প্রবীণ ও সাংবাদিকতার অগ্রদূত এই সাংবাদিকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে কক্সবাজার অনলাইন প্রেসক্লাব । এক শোক বার্তায় কক্সবাজার অনলাইন প্রেসক্লাবের সভাপতি অধ্যাপক আকতার চৌধুরী ও সাধারণ সম্পাদক সারওয়ার সাঈদ মরহুমের আত্মার মাগফেরাত ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।
পৌর আওয়ামীলীগের শোক
কক্সবাজার পৌর আওয়ামীলীগের সভাপতি মোঃ নজিবুল ইসলামের পিতা কক্সবাজার জেলা আওয়ামী লীগের উপদেষ্টা, দৈনিক কক্সবাজার সম্পাদক, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক কক্সবাজার প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি আলহাজ্ব মোঃ নুরুল ইসলামের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন পৌর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক উজ্জল কর সহসভাপতি হাজী এনামুল হক, আতিকউল্লাহ কোম্পানী, আসিফুল মওলা, সাইফুল ইসলাম চৌধুরী, সেলিম নেওয়াজ, নাজমুল হোসাইনসহ নেতৃবৃন্দ। তারায় এক শোকবার্তায় মহান রাব্বুল আলামিনের কাছে মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।

কক্স মিডিয়া এসোসিয়েশনের’র শোক
মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক কক্সবাজার জেলা আওয়ামী লীগের উপদেষ্টা, দৈনিক কক্সবাজার সম্পাদক, কক্সবাজার প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি আলহাজ্ব মোঃ নুরুল ইসলামের মৃত্যুে গভীর শোক প্রকাশ করেছেন কক্স মিডিয়া এসোসিয়েশন। এক শোকবার্তায় কক্স মিডিয়া এসোসিয়েশনের সভাপতি ও সাধারণ সম্পাদক মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।

নেছার/ দিগন্ত

Please Share This Post in Your Social Media

Leave a Reply

More News Of This Category
  • এই ওয়েব সাইটের কোন লেখা বা ছবি অনুমতি ছাড়া  অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Theme Customized By Coxmultimedia